পছন্দের দুজন ব্যক্তি কাকে বাছাই করবেন?

প্রস্তাব পেতে কার না ভালো লাগে! আন্তরিকতার সাথে মনের দরজায় এসে কেউ যখন জীবনসঙ্গী হতে আবেদন জানায়,তখন কিন্তু নিজেকে বেশ অন্যরকমই লাগে। তবে ঝামেলা তখনই পোহাতে হয় যখন সেরা দুজন ব্যক্তির মধ্যে থেকে বাছাই করতে হয় একজনকে।

জীবনসঙ্গী হিসেবে কাকে বাছাই করবেন সে সিদ্ধান্তে শিথিল করুন নিজেকে কিছু প্রশ্নের মাধ্যমে –

কার উদ্দেশ্য কি?

শুনতে অদ্ভু্ত লাগলেও, এ প্রশ্নটি আপনার সিদ্ধান্ত গ্রহনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা আপনাকে তাদের জীবনসঙ্গী করতে চাচ্ছেন তারা কেন চাচ্ছেন ও তাদের ভবিষ্যৎ জীবন পরিকল্পনা কি তা খুঁজে বের করুন।

আপনার উদ্দেশ্য কি?

স্বার্থপরতা নয়, জীবনের গুরুত্বপূর্ণ এ সিদ্ধান্ত গ্রহনে আপনার জীবনের ভবিষ্যৎ উদ্দেশ্য কি তা বিবেচনায় রাখতে হবে। আপনার জীবনের উদ্দেশ্যের সাথে তাদের মধ্যে কোন ব্যক্তির উদ্দেশ্য একই বা কাছাকাছি তা মিলিয়ে নিন।

সত্যি কি আপনাকে চাচ্ছে?

এদের মধ্যে যাচাই করুন কে আপনাকে সত্যি চাচ্ছে আর কে অভিনয় করতে পারে। শুধু উদ্দেশ্যে মিল থাকলেও হাবেনা আপনাকে মন থেকে চাচ্ছে কিনা অথবা আবেগ কেটে গেলে ব্যক্তিও কেটে পরবেন কি না তা বুঝতে সময় নিন। প্রয়োজনে দুজনের সাথে আলাদা দিনে দেখা করুন ও তাদের মানসিক অবস্থা বোঝার চেষ্টা করুন।

আপনি কার সাথে স্বাচ্ছন্দ্যেবোধ করছেন?

আপনি কার সাথে স্বাচ্ছন্দ্যেবোধ করছেন আর কার সাথে করছেননা তা বুঝে নিতে কিন্তু অনেক সময় নেয়ার প্রয়োজন নেই। আপনি ব্যক্তির সাথে একদিন সময় কাটানোর মাধ্যমে বুঝে যাবেন তার সঙ্গ আপনি কতটুকু স্বাচ্ছন্দ্যেবোধ করছেন। তাই দুজন ব্যক্তির মধ্যে খুঁজে বের করুন কার সঙ্গ আপনার স্বাচ্ছন্দ্যে মনে হচ্ছে।

একটি কাগজে তালিকা করুন-

একটি কাগজে তালিকা তৈরি করুন দুজন ব্যক্তির সম্পর্কে। দুটি কাগজে দুজনার নাম, তাদের কোন বিষয়গুলতে আপনি আকর্ষণবোধ করছেন আর কোন বিষয়গুলো আপনার ভালো লাগেনা সেগুলো লিখুন। তালিকা করার পর সততার সাথে গননা করে কাগজেই ব্যক্তিদের নম্বর দিন। এখন সর্বাধিক নম্বর পাওয়া ব্যক্তিকে কিন্তু আপনি গ্রহন করতেই পারেন। তালিকাটি আপনি ছাড়া কাউকে দেখাবেন না।

আপনি কার সাথে হাসতে পারেন?

আপনি যদি কারো সাথে একসাথে হাসতে পারেন তবে আপনি একটি অমূল্য মুক্তো খুঁজে পেয়েছেন যা আপনার সম্পর্ককে ভালো এবং আনন্দময় করে তুলবে। আপনার জন্য অবশ্যই সে ব্যক্তি সঠিক যে আপনার জন্য হেসে ফেলতে পারেন এবং আপনাকেও হাসাতে পারেন।

পরামর্শ নিন আপনার শুভাকাংখীর থেকে-

সকলের জীবনেই এরকম কেউ না কেউ থাকেন যিনি ভালো চান ও ভালো পরামর্শ দেন। তেমনি আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং আপনি কে তার প্রতিচ্ছবি হলেন আপনার শুভাকাংখী। তাই এরকম সিদ্ধান্ত গ্রহনে আপনার শুভাকাংখীর পরামর্শ নিতে পারেন।

জীবনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে যখন আবেদনকারীর সংখ্যা বেশী পাওয়া হয় সিদ্ধান্ত গ্রহন ততই কঠিন হয়ে পরে। তাই সময় নিন ও ভালোভাবে যাচাই করে জীবনসঙ্গী বাছাই করুন।

আপনি যদি সময় নিয়ে ও সঠিক তথ্যের মাধ্যমে জীবনসঙ্গী খুঁজে নিতে চান তাহলে যুক্ত হন বিবাহবিডির সাথে। বিস্তারিত জানতে কল করুনঃ ০১৯২২১১৫৫৫৫