যুক্তরাজ্যে অবিবাহিত যুগলের সংখ্যা বাড়বে

২০৫০ সালের দিকে যুক্তরাজ্যে বিবাহিত যুগলের চেয়ে অবিবাহিত যুগলের সংখ্যা হবে বেশি। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার এক খবরে আজ সোমবার এ কথা বলা হয়।যুক্তরাজ্যের সামাজিক ন্যায়বিচার কেন্দ্রের (সিজেএস) প্রতিবেদনে বলা হয়, কেবল মধ্য ও ধনিক শ্রেণীর পরিবারগুলোতে বিয়ের প্রবণতা বাড়ছে; কিন্তু স্বল্প আয়ের পরিবারগুলোতে বিয়ের প্রবণতা এখন ৫০ শতাংশের কম।

‘দ্য টেলিগ্রাফ’-এর এক প্রতিবেদনে বলা হয়, ২০৫০ সালের মধ্যে বিবাহিত যুগলের পরিবারের সংখ্যা হবে তুলনামূলকভাবে কম।সিজেএসের প্রতিবেদনে আরও বলা হয়, পরিবার গুলোর ভাঙনরোধে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হচ্ছে সরকার। ২০১০ সালে ডেভিড ক্যামেরনের নেতৃত্বে জোট সরকার ক্ষমতায় আসার পর এ ক্ষেত্রে অগ্রগতি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিবেদনে স্বীকার করা হয়, পরিবারের স্থায়িত্ব বাড়াতে সরকার বেশ কিছু চলচ্চিত্র নির্মাণ করেছে; কিন্তু পরিবারের ভাঙনের পরিধি ও মূল্য এসবের তুলনায় অনেক বেশি।প্রতিবেদনে বলা হয়, জনকল্যাণ ও শিক্ষাব্যবস্থা সংস্কারের ক্ষেত্রে সরকার যেমন দ্রুত ও স্থায়ী ব্যবস্থা নিয়েছে, পরিবারগুলো শক্তিশালী করতে তেমন পরিষ্কার ও সমন্বিত কোনো পরিকল্পনা নেয়নি।

-Prothom alo

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।