ভালোবেসে বিয়ে, বিচ্ছেদ ও পুরুষ মনস্তত্ব

প্রকৃতির নিয়মে দুজন মানুষ ভালোবেসে সারা জীবন এক সাথে থাকতে চায়, নানা প্রতিকূল কারনে এই ভালোবাসার সম্পর্কের বিচ্ছেদ হয়ে যায়।  আলাদা হয়ে যায় ভালোবাসার মানুষ দুজনের পৃথিবীটা।  বিচ্ছেদের কারনে সমস্যায় পড়তে হয় দুজনকে, সাথে তাদের সন্তাদেরকেও।  ভালোবাসার বিয়ের ক্ষেত্রে বিচ্ছেদের সিদ্ধান্ত অনেক কঠিন একটা কাজ।বিচ্ছেদের কারনে ভালোবাসা গুলো ধীরে ধীরে মিথ্যা হতে থাকে।  মনের ভেতর অস্থিরতা বেড়ে যায়, না যায় ভালোবাসার মানুষটার সাথে থাকা, না যায় দূরে থাকা, এ এক বিচিত্র অনুভূতি। একজন পুরুষও বিবাহ বিচ্ছেদের কারনে নানা সমস্যার সম্মুখীন হয়।  সামাজিক, পারিবারিক ও ব্যক্তিগত বিভিন্ন সমস্যা তাদেরকে মোকাবেলা করতে হয়।  এই সমস্যা গুলোর কিছু অংশ তুলে ধরা হলো।

১।  বিচ্ছেদ হওয়ার পরেও মন থেকে প্রাক্তন স্ত্রীকে সহজে ভুলতে পারেনা, কারণ একটা সময় ছিলো তাকে ছাড়া সে থাকতে পারতো না।  স্মৃতি দ্বারা তাড়িত হতে থাকে সারাক্ষণ।

২।  দৈনন্দিন জীবন যাপনের ক্ষেত্রে আমাদের দেশের প্রেক্ষাপটে বেশীর ভাগ পুরুষ বিয়ের আগে মা ও বিয়ের পরে স্ত্রীর উপর নির্ভরশীল থাকে, বিচ্ছেদের ফলে তাকে পড়তে হয় চরম সমস্যায় ।

পছন্দের প্রফেশনের যোগ্য জীবনসঙ্গী খুঁজতে

ভিজিট করুন বিবাহবিডি ডট কম আমাদের সার্ভিস সম্পর্কে জানতে ও ফ্রী রেজিষ্ট্রেশন করতে এই লিংকে আসুন

বিস্তারিত জানতেঃ ০১৯২২ ১১ ৫৫৫৫  এ কল করুন

৩।  প্রাকৃতিক ভাবে মানুষের শারীরিক কিছু চাহিদা থাকে, চিকিৎসাবিদ্যায় উল্লেখ আছে পুরুষদের শারীরিক চাহিদা পূরণ না হলে বিভিন্ন শারীরিক অসুবিধায় পড়তে হয়, এতে মানুষিক চাপ বাড়ে, অসুবিধা গুলো মেয়েদের তুলনাই ছেলেদের বেশী হয়।  বিচ্ছেদের কারনে এ বিষয়ে পুরুষরা অনেক অসুবিধা ভোগ করে।

৪।  যখন একটা পরিবারের মধ্যে মানুষ থাকে তখন তার জীবন যাপনটা থাকে সুশৃঙ্খল কিন্তু বিচ্ছেদের কারনে এটা ব্যহত হয়।  বিশেষ করে পুরুষদের।

৫।  বিচ্ছেদের কারনে যাদের সন্তান আছে সে সকল বাবাদের অনেক কষ্ট সহ্য কতে হয়।  যদি সন্তান বাবার কাছে থাকে তবে, বাচ্চার যত্ন নেওয়া, অফিস করা, সব মিলিয়ে বাবারা চরম বিপদে পড়ে ।

৬।  বিচ্ছেদের পর ছেলেরা বন্ধু মহলে সহজ ভাবে মিশতে পারে না।  মানুষিক ভাবে নিজেকে ছোট বোধ করে।

৭। ভালোবেসে বিয়ে করে বিচ্ছেদ হলে, ছেলেদেরকেও পরিবারের সদস্য দ্বারা নানা ভাবে লাঞ্ছিত হতে হয়।  মানুষিক ও মনের চাপ বেড়ে যায়।

৮।  ভালোবাসার স্মৃতি সহজে ভুলে থাকা যায়না ফলে বিচ্ছেদের পরে নতুন সম্পর্কে জড়াতে ছেলেদের অনেক সময় খুব কঠিন মনে হয়।  মানুষের জীবন চক্রটা অনেক বিচিত্র, অনেক সময় অনেক সিদ্ধান্ত মনের বিরুদ্ধে গ্রহণ করতে হয়।