বিবাহবিডির ১০ বছরে পদার্পন

বাংলাদেশ, আমাদের এই বিশাল জনগোষ্টির দেশে প্রতিবছর যেমন বাড়ছে জনসংখ্যা তেমনি ব্যাস্ত হয়ে পড়ছে জনজীবন। আধুনিক জীবনে “সময়” হয়ে উঠেছে এক দূর্লভ বস্তু। সময়ের স্বল্পতা আমাদের মাঝে তৈরী করেছে যোগাযোগহীনতা, বাড়ছে অনিশ্চয়তা।  এদেশের ১৮ থেকে ৬০ বছরের সাড়ে আট কোটি মানুষের মাঝে প্রায় ৩ কোটি ৩৩ লক্ষ মানুষ বিবাহযোগ্য।  প্রতিদিন এই সংখ্যা বাড়ছে।  প্রাচীন যে পদ্ধতিতে এতদিন বিয়ের পাত্রপাত্রী নির্বাচন করা হতো ক্রমশই তা হয়ে পড়ছে জটিল, ব্যয়বহুল, সময় সাপেক্ষ এবং সর্বোপরি অনিরাপদ।

শুধু বাংলাদেশের নয় সমস্ত বিশ্বের বিবাহযোগ্য এই সাড়ে তিন কোটিরও বেশী বাংলাদেশীদের জীবন বৃত্তান্ত  একটি মাত্র ডাটাবেইজের আওতায় নিয়ে আশার স্বপ্ন নিয়ে ২০০৮ সালের পহেলা বৈশাখ প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের সর্ব বৃহৎ ম্যাট্রিমনিয়াল ওয়েব পোর্টাল বিবাহবিডি ডট কম ।

প্রতিষ্ঠার দীর্ঘ ১০ বছরে বিশ্বের ৭০ টি দেশের অর্ধ লক্ষের ও বেশী পরিবার গঠনের মূল ক্ষেত্র হিসাবে কাজ করেছে এই ম্যাট্রিমনিয়াল পোর্টাল বিবাহবিডি ডট কম; বাংলাদেশের সর্ববৃহৎ ম্যাট্রিমনিয়াল ওয়েব সার্ভিস বিবাহবিডি বিশ্বাস করে – All Marriages are made in haven .  প্রত্যেক মানুষের জন্যই রয়েছে একজন যোগ্য জীবনসঙ্গী, শুধু খুঁজে পেতে হয় সেই কাংখিত জীবন সঙ্গীটিকে।  বিবাহবিডি ডট কম তার সুবিশাল ডাটাবেইজে ধারন করে রেখেছে সাড়ে তিন লক্ষ্যের ও বেশী প্রার্থী।  নতুন জীবন শুরু করার এই পদক্ষেপে বিবাহবিডি আপনার সঙ্গী হতে পেরে অত্যন্ত গর্বিত।

বিবাহবিডি ডট কম সাপোর্ট টিম – ২০১৮

বিবাহবিডি জীবনসঙ্গী খোঁজার প্রাচীন ব্যয়বহুল ও সময় সাপেক্ষ কাজটিকে আধুনিক, নিরাপদ ও দ্রুত করার লক্ষ্যে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে থাকে।  একজন আগ্রহী পাত্রপাত্রী বিবাহবিডির সাথে যুক্ত হন ফ্রী রেজিষ্ট্রেশনের মাধ্যমে।  এসময় বিবাহবিডির দক্ষ ও প্রশিক্ষিত কর্মীদের দ্বারা সরাসরি ফোন কলের মাধ্যমে প্রার্থীর তথ্যের সত্যতা ও নির্ভরযোগ্যতা যাচাই করা হয়।

এক্ষেত্রে মাল্টিপল ভেরিফিকেশনের জন্য গার্ডিয়ান ভেরিফিকেশন এবং এনআইডি, এডুকেশনাল কোয়ালিফিকেশন পেপার্স, জব আইডেন্টিটি ইত্যাদির ভেরিফিকেশনের পর পাত্রপাত্রীকে বিবাহবিডির নেটওয়ার্কের সাথে যুক্ত করা হয়।  এই ফ্রী রেজিষ্ট্রেশনের মাধ্যমে তিন দিনের ট্রায়াল পর্বে প্রার্থী বিবাহবিডির কার্যক্রম, সার্ভিস, ও নির্ভর যোগ্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেন।  অতঃপর পাত্র পাত্রী নিজেই চাহিদা মত “ডায়মন্ড, পার্ল, রুবী ও অনিক্স” এই চারটি মেম্বারশীপের যেকোন একটি বেছে নিতে পারেন।

একজন মেম্বার তার জীবনসঙ্গী খুঁজতে বিবাহবিডির যাচাইকৃত প্রোফাইল ডাটাবেইজ থেকে জেলা, ধর্ম, পেশা, শিক্ষা, উচ্চতা, ও পারিবারিক তথ্য সহ ৩৫ টির ও বেশী আলাদা আলাদা সার্চ অপশনের মাধ্যমে কাংখিত সঙ্গীকে খুঁজতে পারেন।

ভিন্ন ধর্মালম্বী ও ক্ষুদ্র নৃ গোষ্টির সদস্যদের জন্য নিজ নিজ গোত্র, বর্ন এবং ভাষাভাষী সঙ্গী খুজতে রয়েছে ভিন্ন সার্চ ক্যাটাগরী।

যেহেতু বিবাহবিডির মাধ্যমে শুধু বাংলাদেশে বসবাসরত জনগোষ্টীই নয় বিশ্বের ৭০ টির ও অধিক দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরাও যুক্ত তাই বিবাহবিডির কাষ্টমার সার্ভিস সেবা ও সাপোর্ট ব্যবস্থা ৩৬৫ দিন ২৪ ঘন্টা খোলা থাকে।

আপনি বিশ্বের যে স্থানেই অবস্থান করুন না কেন এসএমএস ও ইমেইল এর মাধ্যমে যেকোন আপডেট অথবা কোন আগ্রহী প্রার্থীর যোগাযোগের ইচ্ছা মূহুর্তেই আপনাকে জানিয়ে দেয়া হয়।  আধুনিক এই ব্যস্ত সময়ে বিবাহবিডির এই সাপোর্ট ব্যবস্থা নিরাপদ ও সহজ।

জীবনসঙ্গী খুঁজে পেতে সাহায্য করা ছাড়াও বিবাহবিডি ডট কম তার সম্মানিত সদস্যদের আরো কিছু বাড়তি সেবা প্রদান করে থাকে।  যার প্রথমটি হলো – “ফিজিক্যাল ইনকোয়ারি” যখন একজন মেম্বার ওপরজনকে উপযুক্ত মনে করেন এবং পরবর্তী পদক্ষেপে আরো তথ্যের মাধ্যমে নিশ্চিত হতে চান তখন বিবাহবিডি ডট কম তাদের অভিজ্ঞ টিমের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সংগ্রহিত তথ্যের সত্যতা নিশ্চিত করনে সাহায্য করে থাকে।  বিবাহবিডি ডট কম বিশ্বাস করে শুধু তথ্য নয়, তথ্যের নির্ভরযোগ্যতাই  খুঁজে পেতে সাহায্য করে একজন সঠিক জীবন সঙ্গী।

দ্বিতীয় সেবা “লিগ্যাল সার্ভিস”।  বিবাহবিডি ডট কম প্রয়োজনবোধে তার নিজস্ব আইনজীবিদের মাধ্যমে আইনি পরামর্শ প্রদান করে থাকে।  ইমেগ্রেশন ইষ্যু, মিক্স ম্যারেইজ ও এডপশন ল এর মত বিষয় গুলোতে বিবাহবিডির আইনি সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ন ভুমিকা রাখে।

কাউন্সিলিং এর মাধ্যমে ডিভোর্স, সেপারেটেড, সিংগেল মাদার, সিঙ্গেল ফাদার, বিধবা, বিপত্নীক, ও শারিরিক প্রতিবন্ধকতা আছে এমন সদস্যদের যথাযথ সেবা নিশ্চিত করতে বিবাহবিডির দক্ষ টিম বিশেষ সেবা প্রদান করে থাকে।

২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এই দীর্ঘ ১০ বছর চলার পথে বিবাহবিডি ডট কম সারা বিশ্বে প্রায় ৫০ হাজারেরও বেশী পরিবারকে সেবা দিতে পেরে গর্বিত।  কমিউনিটি সার্ভিসে বিশেষ অবদানের জন্য বিবাহবিডি ২০১৭ সালে বেসিস ন্যাশনাল আইসিটি এওয়ার্ড অর্জন করেছে।

 

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড – ২০১৭ (community and inclusion ) গ্রহন করছেন বিবাহবিডি ডট কম এর সিইও জি,এম ফ্রেজার

বিবাহবিডি তার কার্যক্রমকে আরো বেগবান করতে ২০১৯ সালে প্রতিটি উপজেলায় এজেন্ট নিয়োগ, বিশ্বের ৭০ টির ও বেশী দেশে প্রতিনিধি তৈরী সহ দেশের সর্ববৃহৎ অনলাইন ভিত্তিক বিয়ে বাজার তৈরীর কার্যক্রম হাতে নিয়েছে।

আপনার ভবিষ্যত জীবনসঙ্গী খুঁজে পেতে নিশ্চিত, নিরাপদ ও আধুনিক প্রক্রিয়ার নাম বিবাহবিডি ডট কম।
বিবাহবিডি ডট কম ওয়েব পোর্টাল টি আজই ভিজিট করুন ও ফ্রী রেজিষ্ট্রেশনের মাধ্যেমে যুক্ত হোন আমাদের সাথে।  বিবাহবিডি ডট কম – রিয়েলাইজিং ড্রিমস!

#বিবাহবিডি ব্লগ  #বিবাহবিডি ফেইসবুক পেইজ