সেই হবে সত্যিকারের সঙ্গী

সত্যিকারের ভালোবাসা কে না চায়? চায় মনের মতো সঙ্গী। প্রতিকূলতায় যে সঙ্গী তার জন্য লড়বে, বিপদে থাকবে পাশে। যার হাত ধরে নির্ভয়ে পথ হাঁটা যায়, কল্পনায় সেই আদর্শ সঙ্গীর একটা রূপ মনে ঠিক করে নেয়। কঠিন সময়েও যে হাত কখনো ছুটে যাবে না। যে সঙ্গী কথা শুনবে, দুয়ার খুলে অপেক্ষায় থাকবে। কল্পনার সেই ভবিষ্যতে সঙ্গীর সম্পর্ক কেমন হবে, অনুভূতিসহ সবকিছু মিলিয়ে একটা চিত্র মনে তৈরি হয়। চাওয়া-পাওয়ার, দিকনির্দেশনা ও প্রত্যাশা বাড়ে। কিন্তু কোথায় সেই আদর্শ সঙ্গী?

সঠিক সঙ্গী খুঁজে পাওয়ার অপেক্ষায় অনেকেই সময় পার করেন। যাওবা সঙ্গী মেলে, অনেক ক্ষেত্রেই মনের মতো করে পাওয়া যায় না। কল্পনার সঙ্গে অনেক ফারাক থাকে। ফলে মেনে নিতে পারেন না। সম্পর্ক ভেঙে যায়। যাঁর অস্তিত্ব নেই, সেই আদর্শ সঙ্গীকে খুঁজতে থাকেন। বিশেষজ্ঞরা বলেন, সঠিক সঙ্গীর মধ্যে নিঃস্বার্থ, যত্নশীল, স্নেহপূর্ণ ও সহজাত গুণাবলি থাকবে—এমন বিষয়টি নিজেকে মনে করিয়ে দেওয়া ভালো। কল্পনার সঙ্গে বাস্তবের মিল থাকতে নাও পারে। ভালোবাসার মানুষটি নিখুঁত হবে—এমন প্রত্যাশা রাখা ঠিক নয়। একেবারে নিখুঁত সঙ্গী পাওয়ার জন্য নিজের ওপর জোর খাটানো ঠিক নয়। কল্পনার চাওয়ার সঙ্গে সঙ্গীর সবকিছুতেই মিল থাকবে তা নয়।

বিশেষজ্ঞরা মনে করেন, অনেকে অপেক্ষা করেন জীবনে এমন মানুষ আসবে, যে তার মূল্যবোধকে প্রতি মুহূর্তে ধরে রাখবে, প্রতিদিন মায়ের কাছে ফোন করে খোঁজখবর নেবে, অনেক সময় দেবে, স্বপ্নের কথা বলবে। কিন্তু সব গুণ কি সবার থাকে?

তাই সত্যিকারের সঙ্গী, মানে নিখুঁত ও তালিকায় থাকা সব মানদণ্ড পূরণ করার ব্যক্তি নয়। সত্যিকারের সঙ্গী সব সময় পরিপাটি নাও হতে পারে। অগোছালো কিন্তু সুন্দর ভালোবাসার মানুষ হতে পারে। পুরোনো সম্পর্ক নিয়ে যে মানুষ আঘাত দেবে না, বরং অতীতকে ভুলে যেতে সাহায্য করবে, সে–ই প্রকৃত সঙ্গী। চলচ্চিত্রে চরিত্রের সঙ্গে মিলিয়ে শতভাগ নিখুঁত সঙ্গী চাওয়া ঠিক নয়। সত্যিকারের সঙ্গী চলচ্চিত্রের কাল্পনিক চরিত্রের সঙ্গে মিলবে না। বরং মানানসই বা পূর্ণাঙ্গ হয়ে ওঠার চেষ্টা যে করে সে প্রকৃত সঙ্গী হয়ে ওঠে।

প্রকৃত ভালোবাসার মানুষের সঙ্গে মেলাতে গিয়ে হতাশা, ঝগড়াঝাঁটি, বিতর্ক, আপস, বিরক্তি এবং ভুল বোঝাবুঝি ঘটতে পারে। মনে রাখতে হবে, প্রতিমুহূর্তে স্বার্থহীনভাবে চিন্তা করা দুজনের মধ্যে সম্ভব হয় না। প্রকৃত আদর্শ মানুষ কেউই নয়, এ কথা মেনে নিতে হবে। প্রত্যাশা আর চাওয়া-পাওয়ার কল্পনাতে বাঁধ দিতে পারলেই সুসম্পর্ক থাকবে। পূর্ণাঙ্গ নিখুঁত মানুষ খোঁজার আশা বাদ দিয়ে যে আপনার অসম্পূর্ণতাকে সম্পূর্ণ করতে পারবে, সেই হবে সত্যিকারের সঙ্গী।

সূত্র: হাফিংটন পোস্ট,প্রথম আলো