আলপনা

বিয়ে  বাড়ির আলপনা

 

বিয়ে বাড়িতে উৎসব-আমেজ বাড়িয়ে দেয় সাজ-সজ্জা আর আলপনা। বিয়ে বাড়ির সমস্ত আয়োজন উৎসবমুখর হয়ে ওঠে আলপনা আকাঁর মাধ্যমে। আলপনা আকাঁর জন্য দক্ষ প্রফেশনাল আর্টিস্ট পেতে পারেন আপনি –

নিউ এলিফ্যান্ট রোড, কাটাবন, গুলশান, শাহবাগ ইত্যাদি জায়গার বিয়ের সাজ-সজ্জার দোকানগুলোতে।

হলুদের স্টেজ ও সাজসজ্জার ককশিট এসব জায়গায় ভাড়ায় পাওয়া যায়। আলপনা আকার জন্য শিল্পীকে দিতে হয় নির্দিষ্ট অংকের সম্মানী।

বিয়ে বাড়িতে আলপনা আকাঁর কাজটি করা হয় রাতের বেলা। সারারাত জেগে দলবেঁধে হৈ-হুলেস্নাড় করে আলপনা আকাঁর আনন্দই আলাদা। যারা একটু আধটু আঁকা-আঁকি জানেন তারা ইচ্ছে করলেই আলপনা আকাঁর কাজটি চালিয়ে নিতে পারেন। আল্পনা আকঁতে আসলে তেমন দক্ষতার প্রয়োজন পড়ে না। আলপনা আকাঁর জন্য কিছু উপকরণ সংগ্রহ করে লেগে পড়তে পারেন কাজে।

যেকোনো হার্ডওয়্যারের দোকান থেকে পরিমাণমতো জিঙ্ক অক্সাইড, চকপাউডার, আইকা আঠা, পোস্টার কালার (নানা রঙের), ৩ ইঞ্চি ও ১ ইঞ্চি তুলি কিনে নিন। রং তৈরির জন্য সামান্য পানিতে পরিমাণমতো আইকা গুলে নিন। এবার একটু ফুটিয়ে নিলে ভালো হয়। এই মিশ্রণে জিঙ্ক অক্সাইড ও চক পাউডার মেশান। খেয়াল রাখবেন পানির পরিমাণ যেন বেশি না হয়। এবার মোটা তুলির সাহায্যে ঐ মিশ্রণ দিয়ে ফ্লোরে কিংবা সিঁড়িতে নানা বাহারের লতাপাতা, বৃত্ত ত্রিভুজ আর নকশা আকুঁন। এই মিশ্রণ শুকিয়ে যাবার পর সাদা হয়ে যাবে। এবার আলপনা বা নকশার জায়গায় জায়গায় পোস্টার কালার দিয়ে রাঙিয়ে তুলুন। বিয়ে বাড়ির আলোকসজ্জা বা চাঁদোয়ার জন্য আপনি বিভিন্ন ডেকোরেটরে যোগাযোগ করতে পারেন।

3 thoughts on “আলপনা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।